আল মামুন

বাংলাদেশে ড. কালাম

বাংলাদেশে ড. কালাম

বাংলাদেশের সঙ্গে ড. কালামের একটি গভীর সম্পর্ক গড়ে উঠেছিলো। বাংলাদেশের মানুষও তাঁকে গভীরভাবে ভালোসেছে, সম্মান জানিয়েছে। তিনি একাধিকবার বাংলাদেশে এসেছেন। সর্বশেষ এসেছিলেন ২০১৪ সালের ১৭ অক্টোবর, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)-এর আমন্ত্রণে। এমসিসিআই ওই বছর তাদের প্রতিষ্ঠানের ১১০ বছর পূতি উদযাপন করে।

১৮ অক্টোবর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এমসিসিআই’র অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তৃতা দেন ভারতের এই সাবেক রাষ্ট্রপতি। এর আগের দিন সন্ধ্যায় হোটেল সোনারগাঁয়ে বাংলাদেশের ব্যবসায়ীদের এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। এছাড়া এখানে দেশের প্রথমসারির ১৫টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে ‘ইয়ুথ ডায়ালগে’ও অংশ নেন ড. কালাম। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৬০০ শিক্ষার্থী অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যাঞ্চেলরসহ উচ্চপর্যায়ের ব্যবসায়ী ও এমসিসিআই’র সাবেক সভাপতিরা। অনুষ্ঠান শেষে ড. কালাম শিক্ষার্থীদের সঙ্গে নৈশভোজে অংশ নেন।

তাঁর সফরের দ্বিতীয় দিনে প্রথম পর্বের অনুষ্ঠান সকাল ১০টায় বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়। সেখানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং শিল্প ও বাণিজ্যমন্ত্রী আমির হোসেন আমু উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন বিভিন্ন মন্ত্রী, এমপি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসি, ১০টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, চেম্বারগুলোর সভাপতি, অ্যাসোসিয়েশনের সভাপতি, বিশিষ্ট ব্যবসায়ী ও এমসিসিআই’র সদস্যরা মিলে প্রায় সাড়ে তিন হাজার মানুষ।
এছাড়া সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, আন্তর্জাতিক সংস্থার আমন্ত্রিত অতিথিরাও অনুষ্ঠানে অংশ নেন। সেখানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. কালাম। আর তৃতীয় পর্বের অনুষ্ঠান ‘গালা সেশন’ শুরু হয় সন্ধ্যা সাড়ে ৬টায়। অনুষ্ঠানে আমন্ত্রিত ৭৫০ জন অতিথি, যারা সস্ত্রীক উপস্থিত থাকেন। এখানে সংস্কৃতিক অনুষ্ঠান হয়।

চলবে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *