আল মামুন

‘আই অ্যাম কালাম’

‘আই অ্যাম কালাম’

শুধু বিজ্ঞানী বা রাষ্ট্রপতি নয়— ড. এ পি জে আবদুল কালাম অমর হয়ে থাকবেন তাঁর অসাধারণ অনুপ্রেরণাদায়ী শক্তির জন্যও। তিনি তাঁর জীবনের প্রতিটি মুহূর্তে সংগ্রাম করে শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন। যা প্রজন্মের পর প্রজন্মের জীবনে অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।

ড. কালামের জীবনের ছায়া অবলম্বনে ২০১১ সালে হিন্দিতে একটি সিনেমা নির্মিত হয়েছিলো ‘আই অ্যাম কালাম’ নামে। স্মাইল ফাইন্ডেশনের অর্থায়নে এটি পরিচালনা করেছিলেন খ্যাতিমান ওড়িশি পরিচালক নীলা মাধব পাণ্ডে। ‘ছোটু’ নামের চরিত্রটিতে অভিনয় করেছেন দিল্লির ১২ বছর বয়সী হর্র্ষ মায়ার। ভারতীয় সমাজে ‘ছোটু’ বলে ডাকা হয় টোকাইদের। এই চরিত্রের মাধ্যমে ড. কালামের ছোটবেলাকে ফুটিয়ে তোলা হয়েছে। সিনেমাটি ৬৩তম কান ফিল্ম ফেস্টিভ্যালে ২০১০ সালের ১২ মে প্রদর্শিত হয়। এছাড়া সিনেমাটি অনেক ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়েছে এবং অনেক অ্যাওয়ার্ড পেয়েছে।

সিনেমাটি ড. কালামের জীবনী থেকে অনুপ্রাণিত হয়ে নির্মাণ করা হয়েছে। পরিচালক এর মাধ্যমে তুলে ধরেতে চেয়েছেন সুবিধাবঞ্চিত শিশুদের জীবন। তিনি এর মাধ্যমে জাগিয়ে তুলতে চেয়েছেন শিশুদের প্রতি সুবিধাপ্রাপ্তদের দায়িত্ববোধ।

হর্ষ মায়ার ছাড়াও এতে আরো অভিনয় করেছেন ফরাসি নাট্যাভিনেত্রী বিয়াট্রিস অড্রি, বলিউড তারকা গুলশান গ্রোভার এবং আরেক শিশু শিল্পী হুসাইন সাদ।

চলবে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *